Bangladeshi Job and Education related News Updates

Bangladeshi Job and Education related News Update, All of the latest job circular and news yo can easily get here. Just you need to visit this page regularly to get news updates.

result-e.com try to give here all of the latest news so fast. If your need more information can mail our admin gmail. We try to give you all of the information by mail

Bangladeshi Job and Education related News Updates

BUET Job Circular 2021

post vacancy: 5

Application last date: 20-05-2021

see the circular below

BUET Job Circular 2021

 

Ministry of Science and Technology (MOST) job circular 2021

Vacancy: 07

Apply start in:  08-04-2021

Application last date: 07-05-2021

Online apply link: Click here

Ministry of Science and Technology (MOST) job circular 2021

Combined 8 Bank Job Exam preparation and suggestion 2021
অফিসার নেবে বাংলাদেশ ব্যাংক, যেভাবে প্রস্তুতি
বাংলাদেশের চাকরির বাজারে বিসিএসের পাশাপাশি আর যেসব চাকরি নিয়ে প্রার্থীদের আগ্রহ সবচেয়ে বেশি, সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকে অফিসার (জেনারেল) নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের শেষ তারিখ ১৩ এপ্রিল। বাংলাদেশ ব্যাংকের নিয়োগ প্রক্রিয়া, কর্মপরিধি, চাকরির সুযোগ-সুবিধা এবং অন্য সব বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন অফিসার-জেনারেল (বর্তমানে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে কর্মরত) সফিকুল ইসলাম সোহেল

১০ এপ্রিল, ২০২১

নিয়োগ প্রক্রিয়া

যাঁদের জেনারেল কোরে নিয়োগ দেওয়া হয়, তাঁরা ব্যাংকের সব বিভাগে কাজ করার সুযোগ পান। আর যাঁরা বিশেষায়িত বিভাগে নিয়োগ পান তাঁরা ওই বিভাগে কাজ করেন। অর্থাৎ যাঁরা সামনে ‘অফিসার (জেনারেল)’ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন, তাঁরা ব্যাংকের প্রায় সব বিভাগে এবং সব অফিসে কাজ করার সুযোগ পাবেন। বাংলাদেশের প্রায় সব বিভাগীয় শহর ও বিভাগের বাইরে বগুড়ায় বাংলাদেশ ব্যাংকের অফিস রয়েছে। বাংলাদেশ ব্যাংকে দীর্ঘ পদক্রম এবং নিয়মিত পদোন্নতি বাংলাদেশ ব্যাংকের প্রতি চাকরিপ্রার্থীদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে। বর্তমানে বাংলাদেশ ব্যাংকে ১৯৮৮, ১৯৯৩, ১৯৯৯, ২০১৭, ২০১৯ ব্যাচের অফিসার (জেনারেল) ব্যাচ কর্মরত রয়েছে। এ ছাড়া ২০২১ সালে একটি ব্যাচ যোগদানের অপেক্ষায় রয়েছে এবং নতুন এ ব্যাচের নিয়োগ প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। সাধারণত তিনটি ধাপ অতিক্রম করে একজন প্রার্থী অফিসার (জেনারেল) হিসেবে প্রাথমিকভাবে নির্বাচিত হয়ে থাকেন। বাংলাদেশ ব্যাংকের নিয়োগে কোনো অর্থ বা ফি ছাড়াই আবেদন করা যায়।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক নবম ও দশম গ্রেডে সাধারণত সহকারী পরিচালক, অফিসার ও অফিসার (ক্যাশ) হিসেবে নিয়োগ দেয়। এ ছাড়া অনেক সময় সহকারী পরিচালক (জেনারেল)/ অফিসারের (জেনারেল) পাশাপাশি সহকারী পরিচালক (পরিসংখ্যান)/ সহকারী পরিচালক (সিভিল ইঞ্জিনিয়ার)/ সহকারী পরিচালক (গবেষণা) বা এ রকম কয়েকটি বিশেষায়িত সেক্টরে নিয়োগ দেওয়া হয়।

 

প্রিলিমিনারি

নিয়োগের প্রথম ধাপে হয় ১০০ নম্বরের এমসিকিউ (প্রিলিমিনারি) পরীক্ষা। এখানে সাধারণত বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রশ্ন করা হয়। প্রিলিতে গণিত ও ইংরেজি বিষয়ে সাধারণত বেশি প্রশ্ন থাকে। নেগেটিভ মার্কিং থাকবে কি না সেটি পরীক্ষার শুরুতেই প্রশ্নপত্রে ভালো করে খেয়াল করে নিতে হবে। প্রিলিমিনারির মতো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সঠিক প্রস্তুতির জন্য বিগত বছরের প্রশ্নের ধরন দেখা যেতে পারে। ২০১৭ ও ২০১৯ ব্যাচের প্রশ্ন পর্যালোচনা করে দেখা গেছে, বাংলায় ২০-২৫, ইংরেজিতে ২০-২৫, গণিত ও মানসিক দক্ষতায় ২০-২৫, সাধারণ জ্ঞান এবং কম্পিউটার ও প্রযুক্তি বিষয়ে ২০-২৫ নম্বরের প্রশ্ন এসেছে। বিগত পরীক্ষাগুলোতে বাংলায় ব্যাকরণ থেকে বেশি প্রশ্ন এসেছে এবং সাহিত্য থেকে তুলনামূলক কম প্রশ্ন এসেছে। বাংলা বিষয়ে প্রস্তুতির জন্য ড. হায়াৎ মামুদের ‘ভাষা শিক্ষা’ বইটি সহায়ক হিসেবে দেখা যেতে পারে।

ইংরেজি বিষয়ে Grammar এবং Vocabulary থেকে প্রশ্ন এলেও ইংরেজি সাহিত্য থেকে তেমন প্রশ্ন আসে না বললেই চলে। ইংরেজিতে প্রস্তুতির জন্য বিগত বছরের প্রশ্নের পাশাপাশি indiabix.com ওয়েবসাইটের প্র্যাকটিসগুলোর সহায়তা নেওয়া যেতে পারে।

গণিতে ভালো করতে হলে অবশ্যই পাটিগণিত টাইপের অঙ্কে বেশি জোর দিতে হবে এবং GRE/GMAT-এর ম্যাথ অংশ সহায়ক হতে পারে। সাধারণ জ্ঞানের ক্ষেত্রে সমসাময়িক বিষয়ের ওপর অধিক গুরুত্ব আরোপ করতে হবে। সাধারণ জ্ঞানের ক্ষেত্রে পত্রিকা পড়ার কোনো বিকল্প নেই। কম্পিউটার ও প্রযুক্তি বিষয়ে আধুনিক প্রযুক্তি ও কম্পিউটার বিষয়ে বিশদ জ্ঞান রাখতে হবে।

 

লিখিত

যত সংখ্যক প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে, সাধারণত এর ৫ থেকে ১০ গুণ বেশি প্রার্থীকে লিখিত পরীক্ষার জন্য সুযোগ দেওয়া হয়। এখানে লিখিত পরীক্ষা ২০০ নম্বরের। লিখিত পরীক্ষায় ইংরেজি, বাংলা, গণিত ও সমসাময়িক বা অর্থনৈতিক বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। বিগত বছরের প্রশ্ন পর্যালোচনায় দেখা যায়, ২০-২৫ নম্বরের ফোকাস রাইটিং, ১৫ নম্বরের ইংরেজি থেকে বাংলায় অনুবাদ, ২০-২৫ নম্বরের ইংরেজি ফোকাস রাইটিং এবং ১৫ নম্বরের বাংলা থেকে ইংরেজি অনুবাদ আসে। ইংরেজি অংশে একটি কম্প্রিহেনশন থেকে ৪-৫টি প্রশ্ন করা হয়, যেখানে ২০ নম্বর বরাদ্দ থাকে।

 

অর্থনীতিবিষয়ক ১৫-২০ নম্বরের ফোকাস রাইটিং এবং ব্যাংকিং-অর্থনৈতিক ও সমসাময়িক যেকোনো বিষয়ের ওপর ২০-৩৫ নম্বরের ৫-৭টি শর্ট নোটস লিখতে বলা হয়। গণিত অংশ বাংলাদেশ বাংকের লিখিত পরীক্ষায় সর্বোচ্চ মার্কস পাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। গণিতে ৫ থেকে ৮টি প্রশ্নের সমাধান করতে বলা হয়, এর জন্য থাকে ৪০-৫০ নম্বর। লিখিত পরীক্ষায় শতভাগ উত্তর করার প্রচেষ্টা থাকতে হবে, কারণ অনেকাংশে লিখিত পরীক্ষার নম্বরের ওপরই চাকরি পাওয়া নির্ভর করে।

 

মৌখিক

প্রাথমিকভাবে একজন প্রার্থী নির্বাচিত হওয়ার সর্বশেষ ধাপ হলো মৌখিক পরীক্ষা। এই অংশে একজন প্রার্থীকে ২৫ নম্বরের মধ্যে মূল্যায়ন করা হয়ে থাকে। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও মৌখিক অভীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হয়ে থাকে। মৌখিক অভীক্ষায় সাধারণত প্রার্থীর পঠিত বিষয়, নিজ জেলা, মুক্তিযুদ্ধ এবং কেন্দ্রীয় ব্যাংক ও অর্থনীতি বিষয়ক প্রশ্ন করা হয়ে থাকে। প্রত্যেক ভাইভা প্রার্থীকে ব্যাংকিং ও অর্থনৈতিক কিছু বিষয়ে সাধারণত প্রশ্ন করা হয়ে থাকে। Monetary Policy, Fiscal Policy, Repo, Reverse repo, Bank rate, Central Bank, Commercial Bank, Schedule Bank, Non-schedule Bank, CRR, SLR, GDP, Mobile Banking, Agent Banking, Bank note-সহ বেশ কিছু বিষয়ে সম্যক ধারণা রাখতে হবে। মৌখিক পরীক্ষার পর নির্বাচিত প্রার্থীদের প্রাথমিক ফলাফল প্রকাশ করা হয় এবং পরবর্তী সময়ে মেডিক্যাল টেস্ট ও সনদ যাচাই বা অন্যান্য কার্যক্রমের পর চূড়ান্ত নিয়োগ দেওয়া হয়।

 

পদক্রম ও কর্মপরিধি

বাংলাদেশ ব্যাংকে যাঁরা অফিসার হিসেবে যোগদান করেন, তাঁরা দুই থেকে তিন বছরের মধ্যে সহকারী পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেন। অফিসার থেকে ক্রমান্বয়ে সহকারী পরিচালক, উপপরিচালক, যুগ্ম পরিচালক, উপমহাব্যবস্থাপক, মহাব্যবস্থাপক এবং নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পাবেন। মূলত কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক সংস্থা। আপনি কেন্দ্রীয় প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার সুযোগ পাবেন। অফিসার (জেনারেল) হিসেবে নির্বাচিত হলে ব্যাংকের বিভিন্ন বিভাগে কাজ করার সুুযোগ থাকবে। বাংলাদেশ ব্যাংক ছাড়াও আপনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউট, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস, ইনস্টিটিউট অব ব্যাংকার্স, ওয়ার্ল্ড ব্যাংক, এডিবিসহ নানা আর্থিক প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাবেন।

 

সুযোগ-সুবিধা

১) দেশের ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক হিসেবে কাজ করতে পারবেন।

২) দেশের বিভাগীয় শহরগুলোতে অফিস হওয়ায় সব সময় শহর অঞ্চলে বসবাস করতে পারবেন।

৩) বাংলাদেশ ব্যাংকারদের জন্য চাকরির বয়স তিন বছর পূর্তিতে প্রায় এক কোটি টাকা হাউজ লোন পাবেন।

৪) দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পাবেন।

৫) সব কর্মকর্তার জন্য মোবাইল ও ইন্টারনেট ভাতার ব্যবস্থা রয়েছে।

৬) বাংলাদেশ ব্যাংকের প্রায় সব শাখায় নিজস্ব মেডিক্যাল সেন্টার ও কর্মকর্তা-কর্মচারীদের ওষুধের ব্যবস্থা রয়েছে।

৭) প্রতিদিন লাঞ্চভাতা এবং বাৎসরিক মূল বেসিকের ৪-৫টি হারে ইনসেনটিভ বোনাস পেতে পারেন।

৮) বাংলাদেশ ব্যাংকের নিজস্ব কো-অপারেটিভ রয়েছে, যার শেয়ার মালিক হতে পারবেন।

৯) বাংলাদেশ ব্যাংকে কর্মরত অবস্থায় উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন।

১০) প্রেষণে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগ লাভেরও সুযোগ রয়েছে।

 

Combined 8 Bank Job Exam preparation and suggestion 2021

 

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

শিক্ষামন্ত্রী দীপু মনি

করোনাভাইরাস অতিমারির কারণে প্রায় এক বছর বন্ধ থাকার পর ৩০ মার্চ দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।  শিক্ষামন্ত্রী দীপু মনি আজ শনিবার রাতে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী ছুটি ছিল আগামীকাল রোববার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। এ অবস্থায়  শিক্ষাপ্রতিষ্ঠান, বিশেষ করে স্কুল-কলেজ খোলা হবে কি না এবং সেই পরিবেশ-পরিস্থিতি সৃষ্টি হয়েছে কি না, তা পর্যালোচনা করার জন্য আজ শনিবার আন্তমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়। সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত হয় এই বৈঠক। সেখানেই মূলত এই সিদ্ধান্ত হয়।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ পর্যালোচনা করতে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিন শিক্ষামন্ত্রী জরুরি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে ঈদের পর ২৪ মে থেকে। এ অবস্থায় স্কুল-কলেজ কবে খুলবে, সেটি জানার আগ্রহ সংশ্লিষ্টদের।

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

আজ শিক্ষামন্ত্রী বলেন, রোজার সময় পুরো সময়ে ছুটি থাকবে না। এমনিতেই অনেক সময় চলে গেছে। আমরাও ছোটবেলায় দেখেছি শুধু ঈদের সময় ছুটি থাকত। এবারও আমরা তেমনটা করতে চই।

 

 

♦ ৮ ব্যাংক নেবে ২৪৭৮ অফিসার

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির সমন্বিত বাছাই পরীক্ষার মাধ্যমে ৮ রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ‘অফিসার’ পদে ২৪৭৮ জনকে নিয়োগ দেবে।

কোথায় কত পদ : সোনালী ব্যাংক লিমিটেড (৭৫৮), জনতা ব্যাংক লিমিটেড (১২১), রূপালী ব্যাংক লিমিটেড (৬৯), বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (৩), আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক (৫৭), বাংলাদেশ কৃষি ব্যাংক (১৪৪০), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (৩) ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (২৭)।

এই নিয়োগ কার্যক্রমের ‘জব আইডি’ : ১০১২৬।

যেকোনো বিষয়ে স্নাতকোত্তর/স্নাতক/স্নাতক (সম্মান) প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন। আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের https://erecruitment.bb.org.bd ওয়েবসাইটের মাধ্যমে ১১ মার্চ ২০২১ তারিখের মধ্যে।

বেতন : ১৬,০০০-৩৮,৬৪০ টাকা। বয়স : অনূর্ধ্ব ৩০ বছর (১ মার্চ ২০২০ তারিখে)। আবেদন ফি দেওয়ার সময় জব আইডি ও সিভি আইডি ভুল করলে জমা নেওয়া হবে না, ফেরতও পাওয়া যাবে না। বিস্তারিত জানতে নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন এই লিংক থেকে : recruitment.bb.org.bd/career/feb232021_bscs_33.pdf

 

♦ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দরকার ২২২০ লাইন শ্রমিক

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) দরকার ২২২০ লাইন শ্রমিক। দৈনিক ৮০০ টাকা মজুরির ভিত্তিতে সারা দেশ থেকে তাদের নিয়োগ দেওয়া হবে। এসএসসি বা সমমানের সনদধারী হলেই আবেদন করা যাবে। এ ছাড়া প্রার্থীকে বিদ্যুৎ বিভাগের আওতাধীন সংস্থা বা কম্পানি আয়োজিত ‘রেগুলার ইলেকট্রিশিয়ান কোর্স’ সম্পন্ন এবং বিদ্যুৎ লাইসেন্স বোর্ড কর্তৃক সনদপ্রাপ্ত হতে হবে।

নির্ধারিত আবেদন ফরম (পূরণযোগ্য প্রবেশপত্রসহ) বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের

ওয়েবসাইটে (www.reb.gov.bd) পাওয়া যাবে।

আবেদন করতে হবে ডাক বা কুরিয়ারের মাধ্যমে ১৫ মার্চ ২০২১ তারিখের মধ্যে।

আবেদন পাঠাতে হবে এলাকাভিত্তিক নির্ধারিত পল্লী বিদ্যুৎ সমিতির অফিসের ঠিকানায়।

নিয়োগ বিজ্ঞপ্তিসহ বিস্তারিত জানতে দেখুন www.reb.gov.bd।

 

♦ ৫ ধরনের পদে ৪০৫ জনকে খুঁজছে সওজ

৫ ধরনের পদে ৪০৫ জনকে নিয়োগ দেবে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

পদের নাম ও সংখ্যা : সার্ভেয়ার (২৭টি পদ), কার্যসহকারী (১৭৪), ইলেকট্রিশিয়ান (৩২), অফিস সহায়ক—এমএলএসএস (৬৬) ও সড়ক শ্রমিক (১০৬)। আবেদনের সময়সীমা : ১ থেকে ৩১ মার্চ ২০২১। আবেদন ফি : পদভেদে ৫৬ ও ১১২ টাকা।

অনলাইনে আবেদনের লিংক : http://rhd.teletalk.com.bd

 

Bangladeshi Job and Education related News Updates

পদের নাম ও পদসংখ্যা

ট্রানজেকশন সার্ভিস অফিসার(TSO)

আবেদন করা যাবে ২৮ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত।

আগ্রহী প্রার্থীরা (https://career.ificbankbd.com/) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করে আগামী ২৮ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে পর্যন্ত জমা দিতে  পারবেন ।

Bangladeshi Job and Education related News Updates

Bangladeshi Job and Education related News Updates

এইচএসসি পরীক্ষা ২০২১ জুলাই-আগস্টে, এসএসসি পরীক্ষা জুনে

করোনাভাইরাস সংক্রমণের কারণে আগামী বছরের এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। আগামী বছরে হবে এ পরীক্ষা। পাঠ্যসূচি কাটছাঁট করে ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তার ভিত্তিতে শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে জুন নাগাদ এসএসসি ও সমমানের পরীক্ষা হতে পারে। আর কাটছাঁট করা পাঠ্যসূচিতে থেকে আগামী বছরের মে পর্যন্ত এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে জুলাই-আগস্টে এই পরীক্ষা নেওয়া হতে পারে।

আজ মঙ্গলবার ২৯ ডিসেম্বর ২০২০, এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তিনি শিক্ষার বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

 

 

Bangladeshi Job and Education related News Updates

 

How to take 43th BCS Preliminary Exam Preparation 2021

পিছিয়ে যাচ্ছে প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা

 

Bangladeshi Job and Education related News Updates

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে আবেদনের তিন মাস পর নিয়োগ পরীক্ষা শুরুর কথা ছিল। তবে নানা জটিলতায় চলতি অর্থবছরে (জুনের মধ্যে) পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতি ও পোষ্য কোটা বাতিলের দাবিতে রিট হওয়ায় নিয়োগ পরীক্ষা পিছিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, গত ২৪ নভেম্বর আবেদন প্রক্রিয়া শেষে জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে পরীক্ষা নেয়ার পরিকল্পনা করেছিল প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। তবে শীতে জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ করোনা পরিস্থিতির প্রকোপ বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে। একই সঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগে পোষ্য কোটা ২০ শতাংশ বাতিলের দাবিতে রিট করা হয়েছে। যার ফলে এখনই পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না।

সংশ্লিষ্টরা বলছেন, রিট নিষ্পত্তি ও করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে পরীক্ষা অনুষ্ঠিত হবে না। চলতি অর্থবছরের আগে পরীক্ষা নেয়া সম্ভব কিনা সেটি নিয়ে সংশয় রয়েছে।

এদিকে আগেই প্রথম দফায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনে তথ্যগত ভুল সংশোধনের সুযোগ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। গত ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা তাদের ভুল সংশোধনের সুযোগ পান। নতুন করে দ্বিতীয় দফায় এ সুযোগ দেয়া হবে বলে অধিদফতর সূত্রে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এম মনসুর আলম জাগো নিউজকে বলেন, পরীক্ষা গ্রহণে প্রস্তুতি প্রক্রিয়া চলছে। তবে এখনও লিখিত পরীক্ষার সূচি নির্ধারণ করা হয়নি। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ধাপে ধাপে লিখিত পরীক্ষা নেয়া হবে।

তথ্যমতে, এবার প্রায় ১৩ লাখ আবেদন জমা পড়েছে। এর মধ্যে ঢাকায় দুই লাখ ৪০ হাজার ৬১৯ জন, রাজশাহীতে দুই লাখ ১০ হাজার ৪৩০ জন, খুলনায় এক লাখ ৭৮ হাজার ৮০৩ জন, ময়মনসিংহে এক লাখ ১২ হাজার ২৫৫ জন, চট্টগ্রামে এক লাখ ৯৯ হাজার ২৩৬ জন, বরিশালে ১ লাখ ৯ হাজার ৩৪৪ জন, সিলেটে ৬২হাজার ৯০৭ জন, রংপুরে এক লাখ ৯৬ হাজার ১৬৬ জন। আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে ২৪ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। অনলাইনে যা শুরু হয়েছিল ২৫ অক্টোবর।

অধিদফতরের সহকারী পরিচালক আতিক বিন সাত্তার বলেন, আবেদনকারীর সংখ্যার ওপর নির্ভর করে কয় ধাপে পরীক্ষা নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত হবে। তবে মোট শূন্যপদের চেয়ে প্রায় তিনগুণ বেশি প্রার্থী লিখিত পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে।

সার্বিক বিষয়ে তিনি বলেন, শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদন কার্যক্রম শেষ হলেও এখন সংশোধন প্রক্রিয়া চলছে। দ্বিতীয় দফায় সংশোধন করার সুযোগ দেয়া হবে। চলতি সপ্তাহে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হবে।

 

 

১২ হাজার দক্ষ কর্মী নিবে জর্দান

সুত্রঃ কালের কন্ঠ

সরকারিভাবে বোয়েসেল – এর মাধ্যমে জর্ডানে ক্লাসিক ফ্যাশন কোম্পানিতে সম্পূর্ন বিনাখরচে মহিলা গার্মেন্টস কর্মী নিয়োগ দেয়া হচ্ছে।”যোগাযোগঃ www.boesl.gov.bd,মোবাইলঃ ০১৯৩৪৭৬৫৪৩১, ০১৯০৭৯৩০৮৮৯, ০১৭১৭৩২৮২২৫

শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া প্রফেশনাল কোর্সের অষ্টম সেমিস্টারের শিক্ষার্থীদেরও প্রস্তুতি নিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড ১৯-এর কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স ফাইনাল ও প্রফেশনাল কোর্সের (বিবিএ, সিইসি, বিএড অনার্স, ইসিই) অষ্টম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা শুরুর উদ্যোগ নেয়া হয়েছে। এসব পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রস্তুতি নেয়ার জন্য বলা হলো।

প্রসঙ্গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। এর ১০ দিন পর প্রথম মৃত্যু হয় করোনায়। ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পাঁচটি পরীক্ষা নেয়ার পর মাঝপথে স্থগিত করা হয়।

বিসিএসে অংশ নিতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ফাইনালের শিক্ষার্থীরা

 

Bangladeshi Job and Education related News Updates

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান (অনার্স) শেষ বর্ষের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা ৪৩তম বিসিএসে অংশ নিতে পারবেন। তারা পরীক্ষায় অবতীর্ণ বা অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। মঙ্গলবার (৮ ডিসেম্বর) জাতয়ি বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষায় যেসব পরীক্ষার্থী অংশ নিয়েছেন, কিন্তু এখনও করোনা মহামারির কারণে সব পরীক্ষা শেষ করা সম্ভব হয়নি, সেসব পরীক্ষার্থী অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএস পরীক্ষায়  অংশ নিতে পারবেন মর্মে সিদ্ধান্ত হয়েছে। তবে যেসব শিক্ষার্থী অনার্স শেষ বর্ষের পরীক্ষায় অংশ নিয়েছেন, কিন্তু প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ ও তৃতীয় বর্ষের পরীক্ষায় এক বা একাধিক কোর্সে অকৃতকার্য হয়েছেন, এখনও উত্তীর্ণ হননি, তারা এই সুযোগের বাইরে থাকবেন।

এছাড়া  প্রফেশনাল কোর্স ( বিবিএ, সিইসি, বিএড অনার্স এবং ইসিই) এ যেসব শিক্ষার্থীরা প্রথম সেমিস্টার থেকে সপ্তম সেমিস্টারের সব কোর্সে উত্তীর্ণ হয়ে অষ্টম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছেন কেবল তারাই ৪৩তম বিসিএস পরীক্ষায় অংশ নিতে পারবেন।

 

দেশে কর্মমুখী শিক্ষার প্রসারে টেকনিক্যাল কলেজ ও পলিটেকনিকগুলোতে তিন অর্থবছরে প্রায় ১২ হাজার ৬০০ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কারিগরি শিক্ষা খাতে ১ হাজার ৬১টি ক্যাডার পদ এবং ১১ হাজার ৫৪৬টি নন-ক্যাডার পদসহ মোট ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টির সরকারি আদেশ জারির জন্য প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

সূত্রের তথ্যমতে, সম্প্রতি এই প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন।

কর্মকর্তারা জানান, এর লক্ষ্য হল কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে ১১৩টি সরকারি প্রতিষ্ঠানের মধ্যে ৪৯টি পলিটেকনিক এবং ৬৪টি টেকনিক্যাল কলেজের জনবলের ঘাটতি সমাধান করা।

১ হাজার ৬১টি স্থায়ী ক্যাডার পদের মধ্যে ২০ জন উপাধ্যক্ষ (জাতীয় বেতন-স্কেল, ২০১৫-এ গ্রেড-৫), ১৬৯ জন চিফ ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৬), ৫৭ জন চিফ ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৬), ৫১০ জন ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৯) এবং ৩০৫ ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৯)।

চলতি অর্থবছর থেকে তিন অর্থবছরে ১২ হাজারেরও বেশি পদে নিয়োগ দেয়া হবে বলে জানান কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. ওমর ফারুক।

টেকনিক্যাল কলেজ ও পলিটেকনিকে ১২ হাজার ৬০০ পদে নিয়োগ হচ্ছে

অতিরিক্ত সচিব বলেন, টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোতে বর্তমানে এক তৃতীয়াংশ কর্মচারী দ্বারা পরিচালিত তীব্র জনবল সঙ্কটের সমাধানের জন্য সরকার এই পদ সৃষ্টি করছে। নিয়োগের পরে শিক্ষার মান ও তালিকাভুক্তির হার বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।’

তিনি বলেন, এই পদক্ষেপটি দেশে ও বিদেশে বর্তমান চাকরির বাজারের জন্য দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি ও ভোকেশনাল শিক্ষার উন্নয়নের জন্য সরকারের অগ্রাধিকারের অংশ হিসেবে রয়েছে।

বিশেষজ্ঞরা জানান, বিদেশে দক্ষ শ্রমিকদের উচ্চ চাহিদা থাকায় চাকরিমুখী শিক্ষার এই উদ্যোগটি বাংলাদেশি কর্মীদের বিদেশে পাঠানোর ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে।

এর আগে, জনপ্রশাসন মন্ত্রণালয় ১৩ হাজার ৭২টি পদ তৈরির প্রস্তাব অনুমোদন করে। পরে অর্থ বিভাগ রাজস্ব খাতে ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টিতে সম্মত হয়। অর্থ বিভাগ পদগুলোর বেতন স্কেল নির্ধারণ করেছে।

 

Why result-e.com is very helpful for you? Result-e.com is a Bangladeshi fastest result provider site. Here you can get any type of job exam and Academic exam results faster than any other site.

 

How to Job Apply Online: Our website always gives online job application links. You just have to go to the link and fill it up with your mobile or other online devices. Here you need to resize the picture. Picture size needs 300*300 and signature size is 300*80 then you can submit it to an online Government Job application.

Especially our site is Result related so if you have any questions about any Exam result you just mail our email address, Our admin is always active to help you.

Education all notice updates

Here you Get Job-Related Broadcast analysis. How many Educational Qualifications need Monthly Salary, Job Requirements, and facilities description we give here step by step. Due to Covid-19 huge numbers of applicants can not apply for any BD job so we give them the possibility to apply by your Android mobile you get all of the Online jobs to apply link and Picture resize link. Just you need to save the jpeg format of all of the functions you get on that site.

 

Teletalk job applies paid system you get your applicant copy in below. Applicant copy ending para is related to how to pay your job application and how to confirm it for apply. After applying and paid you get User id and Password that need to download admit card when your job exam is held.

Govt Job News BD

How to Use result-e.com: Every Job seekers can just type this site title name in google search box looks like result-e.com then press serch button then you get this site to visit and can choose here BD all of the Job circular news updates. Admin gmail: [email protected]

Result-e.com users using experinece is very good cause this is a fastest job and result related website so our any users have not feel here any hesitation and annoy by fake news only we post here real and applicable circular. If any Job seekers feel any problem about the job description we give here gmail to contact us and get a great idea about the job application process. Users Activity is most important for us so we try to give our admin service to all and our level best.